যে বাড়িতে থাকেন মাত্র ৫ জন কিন্তু কর্মচারী ৬০০ জন !

loading...

1444326201

বিশ্বের সবচে’ একখানা বাড়ি, যেখানে কর্মচারীর সংখ্যা ৫০০! অবাক হলেন? তবে হ্যাঁ, ১৫০ কোটি মার্কিন ডলারের বিশাল বাড়িতে মাত্র ৫ জনের জন্য কর্মচারী নিয়োজিত ৬০০!

৬০০ কর্মচারীর বিশাল বাড়িটিই এখন পৃথিবীর সবচেয়ে দামি ব্যক্তিগত বাড়ি। এটি ভারতের মুম্বাই শহরে অবস্থিত।  শহরের দক্ষিণে পেডার রোড লাগোয়া অলমাউন্ট রোডে অবস্থিত ‘অ্যান্টিলিয়া’।  ২৭ তলার এই বাড়িটির উচ্চতা ৫৬০ ফিট।

বাড়িটির নাম রাখা হয়েছে আটলান্টিকের এক অলীক দ্বীপের নামানুসারে।  বাড়িটির স্থপতি শিকাগো শহরের প্রখ্যাত ‘পার্কিন্স অ্যান্ড উইল’ সংস্থা।

 
প্রায় দু’বছর ধরে বাড়িটি বানানোর পর বাড়ির মালিকের মনে হয়েছিল যে, বাড়িটি ইঞ্জিনিয়াররা বাস্তু শাস্ত্র মেনে তৈরি করেননি। ফলে ‘বাস্ত্ত কারেকশন’ করতে লেগেছিল আরো দেড় বছর৷

loading...

বিগত তিন বছর ধরে তারা এ বাড়িতেই আছেন৷ বাড়িটির একটির ঐতিহ্য হলো, ২৭ তলার ডিজাইন ২৭ রকমের।  ২৭ রকম ম্যাটেরিয়াল দিয়ে তৈরি বাড়িটির কোনো তলার সঙ্গে কোনো তলার মিল খুুঁজে পাওয়া যাবে না।

 

 

সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, ৪ লাখ বর্গফুটের বিশাল বাড়িটিতে আছে হেলথ স্পা, বিউটি সালোঁ, বলরুম এমন কি ৫০ আসনবিশিষ্ট একটি সিনেমা হল।  আছে মাল্টিপল সুইমিং পুল, ইয়োগা অ্যান্ড ডান্স স্টুডিও।  রয়েছে খুব গরম হতে বাঁচার জন্য ‘স্নো রুম’৷ সত্যিই তুষারপাত হয় এ ঘরে!

আগ্রহ জাগতে পারে বিশাল এ বাড়িতে থাকেন ক’জন? স্বামী-স্ত্রী এবং তাদের তিন সন্তান মিলিয়ে মোট ৫ জন! ৫ জনের জন্য রয়েছে ৬০০ জন কর্মচারী।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান ভারতের মুকেশ আম্বানির হিসাব মতে, বিশ্বের এই আকর্ষণীয় বাড়ি তৈরিতে খরচ হয়েছে ১৫০ কোটি মার্কিন ডলার!