Warning: Cannot modify header information - headers already sent by (output started at /var/sites/f/friendsblog.net/public_html/index.php:43) in /var/sites/f/friendsblog.net/public_html/wp-content/plugins/wp-super-cache/wp-cache-phase2.php on line 58
উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল ! - Friendsblog.net

উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

Loading...

Ubuntu যারা নতুন ইউস করেন/ করছেন তাদের কষ্টটা আমি ভালোই বুঝি। icon sad উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !  এর শুরু করেছিলাম, সি প্রোগ্রাম কম্পাইল করার জন্য। ২/৩টা command ছাড়া কিছুই জানতাম নাহ। :’(

ubuntu 904 উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

 

এবার দেখাবো যে কিভাবে সফটওয়্যার ইন্সটল করবেন। আমি জানি এই বিষয়ে পোস্ট হয়েছে, তাও আমার খুব লিখতে ইচ্ছে হল, তাই লিখছি।। icon wink উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

 

আমি ৮টা রাস্তা দেখাবো যে কিভাবে উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল করা যায়। (চাপা! icon razz উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !  )

 

১) Synaptic Package Manager থেকে সফটওয়্যার ইন্সটল

২) Website থেকে ডাউনলোড করা সফটওয়্যার ইন্সটল

৩) Add/Remove ব্যবহার করে সফটওয়্যার ইন্সটল

৪) Terminal থেকে সফটওয়্যার ইন্সটল

৫) সোর্স কোড থেকে সফটওয়্যার ইন্সটল

৭) .rmp ফরম্যাটের প্যাকেজ থেকে ইন্সটল করা

৬) .deb ফরম্যাটের প্যাকেজ থেকে ইন্সটল করা

৮) ওয়েবসাইট থেকে সফটওয়্যার ইন্সটল করা

 

এবার একটা একটা করে দেখা যাক।

 

১) Synaptic Package Manager থেকে সফটওয়্যার ইন্সটল :

সফটওয়্যার ইন্সটল করতে হলে  System►Administration►Synaptic Package Manager ওপেন করতে হবে। তবে এর জন্য এডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড দিয়ে ঢুকতে হবে।

Ubuntu 1 উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

২) Website থেকে ডাউনলোড করা সফটওয়্যার ইন্সটল :

এটা একেবারেই করবেন না। icon razz উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !  আপনি ওয়েবসাইট থেকে সফটওয়্যার নামিয়ে ইন্সটল করতে পারবেন, কিন্তু এর মান নিয়ে সন্দেহ থাকতে পারে, সাথে আরেকটা সমস্যা হতে পারে, তাহলো অটোআপডেট নাও থাকতে পারে, তখন পুনরায় নামিয়ে ইন্সটল করতে হবে। icon sad উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

 

৩) Add/Remove ব্যবহার করে সফটওয়্যার ইন্সটল :

উবুন্টুতে ব্যবহার উপযোগী সফটওয়্যার এর একটা তালিকা পাবেন, সেখান থেকে ইন্সটল করা অনেক সহজ। Add/Remove থেকে এটা করতে পারেন সহজেই।Applications►Add/Remove সিলেক্ট করলেই Add/Remove Applications উইন্ডো ওপেন হবে।এখানে বিভাগ অনুযায়ী সফটওয়্যার এর তালিকা পাবেন; যেকোনো software এ সিলেক্ট করে Apply Changes এ ক্লিক করলেই ডাউনলোড হয়ে ইন্সটল শুরু হবে।

Ubuntu2 উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

 

 

 

৪) Terminal থেকে সফটওয়্যার ইন্সটল :

আপনি ইচ্ছে করলে টার্মিনাল থেকেও সফটওয়্যার ইন্সটল করতে পারবেন। এর জন্য Applications►Accessories►Terminal ওপেন করে লিখতে হবে  sudo apt-get install software_name । এখানে সফটওয়্যার নেম এর জায়গায় নির্দিষ্ট সফটওয়্যার এর নাম লিখতে হবে।

 

 

৫) সোর্স কোড থেকে সফটওয়্যার ইন্সটল :

উবুন্টুতে সফটওয়্যার এর সোর্স কোড থেকেও সফটওয়্যার ইন্সটল করা যায়। এর সোর্স কোডগুলো সাধারণত .tar, .tar.gz  extension এর জিপ ফাইল এ থাকে। উইন্ডোজ এ যেভাবে extract করেন, সেভাবেই করেন এটা। করে টার্মিনাল থেকে আনজিপ করা ফোল্ডার এ গিয়ে configure ফাইলটি চালাতে হবে।

 

ধরেন আপনি ফোল্ডারটি ডেক্সটপ এ রেখেছেন। টার্মিনাল এ লিখবেন cd Desktop

এবার ফোল্ডার এর নাম যদি taylor হয়, তবে লিখবেন cd taylor । এবার এই লাইন গুলো লিখবেন

./configure make sudo make install

এভাবে ইন্সটল করলে ওই সফটওয়্যার এর ডিপেনডেনসিগুলো ইন্সটল হবেনা, আগে ওগুলো ইন্সটল করতে হবে। তবে নেট কানেক্ত থাকলে ওগুলো এমনিতেই ডাউনলোড হয়ে ইন্সটল হয়ে যাবে।

 

নতুন ইউসারদের কাছে এই প্রসেসটা একটু কঠিন লাগতে পারে। icon sad উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

 

 

৬) .deb ফরম্যাটের প্যাকেজ থেকে ইন্সটল করা:

উবুন্টুর সব সফটওয়্যার .deb ফরম্যাট এর প্যাকেজ দিয়ে তৈরি, যদি অন্য কোনও ফরম্যাট এর ও হয়ে থাকে, তবে তা আগে .deb ফরম্যাট এ কনভার্ট করে নিতে হবে। এই ফরম্যাট এর ফাইলগুলোর উপর ডাবল ক্লিক করলেই তা ইন্সটল হয়ে যাবে কিন্তু যদি এর ডিপেনডেনট ফাইলগুলো না থাকে তবে ইন্সটল হবেনা, তাই আগে ওগুলো ইন্সটল করতে হবে। আগের মতই নেট কানেক্ত থাকলেই ওগুলো ডাউনলোড হয়ে ইন্সটল হয়ে যাবে! icon biggrin উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

 

 

৭) .rmp ফরম্যাটের প্যাকেজ থেকে ইন্সটল করা:

আগেই বলা হয়েছে .deb ছাড়া অন্য ফরম্যাট থাকলে তা আগে কনভার্ট করে নিতে হবে , একইভাবে .rmp কেও কনভার্ট করে নিতে হবে। কনভার্ট করার জন্য Alien নামের সফটওয়্যারটা ইউস করতে পারেন। icon biggrin উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

 

 

৮) ওয়েবসাইট থেকে সফটওয়্যার ইন্সটল করা :

এই সাইট এ যান, যেই সফটওয়্যার দরকার তার পাশে ইন্সটল এ ক্লিক করলেই সেটা ইন্সটল হয়ে যাবে, সহজ না?? icon biggrin উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !    এটা apturl প্রোটোকল এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।।

Ubuntu 3 উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

 

প্রায় একই পোস্ট আরেকটা ছিল, আমি কেন লিখলাম?? আসলে পোস্ট করতে আমার ভালো লাগে, শুধু এজন্যই। আর কারো যদি উপকারে এসে থাকে, তাহলে তো ভালোই।

 

কিছু টার্ম এখানে আছে যা আমি ব্যাখ্যা করিনি, সেগুলো গুগল থেকে জেনে নিন, না জানলে।। কারণ লিনাক্স ইউস করেন অথচ এই টার্ম জানেন না হতেই পারে না! icon wink উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

 

পোস্টটা মনোযোগ দিয়ে পড়েছেন?? একটা ভুল আছে যা ইচ্ছাকৃত, বের করেন তো! icon biggrin উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল !

Loading...