Warning: Cannot modify header information - headers already sent by (output started at /var/sites/f/friendsblog.net/public_html/index.php:43) in /var/sites/f/friendsblog.net/public_html/wp-content/plugins/wp-super-cache/wp-cache-phase2.php on line 58
উবুন্টুতে বাংলা ও ফন্ট ইন্সটল :D - Friendsblog.net

উবুন্টুতে বাংলা ও ফন্ট ইন্সটল :D

Loading...

উবুন্তুর যারা নতুন ইউসার তারা বাংলা লিখতে সমস্যায় পড়েন, বুঝে উঠেন না settings টা। তাদের জন্য হয়তো এই পোস্টটা উপকারি হবে।

উবুন্টুতে বাংলায় লিখতে চাইলে প্রথমে বাংলা কী-বোর্ড অ্যাড করে নিতে হবে।প্যানেল থেকে System ► Preferences ► Keyboard এ ক্লিক করুন। যে Keyboard Preferences উইন্ডো আসবে তার Layouts ট্যাব-এ ক্লিক করলে নিচের উইন্ডোটি দেখা যাবে।

U1 উবুন্টুতে বাংলা ও ফন্ট ইন্সটল  :D

 

Add বাটনে ক্লিক করলে যে উইন্ডোটা দেখা যাবে সেখান থেকে Layouts হিসাবে Bangladesh সিলেক্ট করলে Variants এ Default লেখা দেখাবে, অর্থাৎ তখন বাংলাদেশের জাতীয় কীবোর্ড লেয়াউট সিলেক্ট হবে।এখানে Probhat নামে আরও একটি কী-বোর্ড লেয়াউট আছে যার মাধ্যমে ও বাংলা লেখা যাবে।

U2 উবুন্টুতে বাংলা ও ফন্ট ইন্সটল  :D

 

লেখার সময় কী-বোর্ড করার জন্য সর্টকাট কী ব্যাবহার করতে পারেন। Layouts Option থেকে Layout Switching এ ক্লিক করলে অনেকগুলা সর্টকাট কী দেখা যাবে, এখান থেকে যে কোনটাতে মার্ক করে দিলে এটা কাজ করবে।

U3 উবুন্টুতে বাংলা ও ফন্ট ইন্সটল  :D

 

কাজের সুবিধার জন্য প্যানেলে কী-বোর্ড ইন্ডিকেটর যোগ করে নিতে পারেন।প্যানেলের খালি যায়গায় মাউসের ডান বাটন ক্লিক করে Add to Panelওপেন করুন।এখানে  খুঁজলে Keyboard Indicator পাবেন, Add করুন। এবার প্যানেলে USA লেখা দেখতে পাবেন, এর অর্থ এখন ইংরেজি কী-বোর্ড চালু কয়েছে। যখন Ban থাকবে তখন বাংলা লেখা যাবে। আইকনটার উপর ক্লিক করে বা শর্টকাট কি ব্যবহার করে কী-বোর্ড লেয়াউট পরিবর্তন কারা যাবে।যখন যে কী-বোর্ড চালু থাকবে তখন সেটা দেখা যাবে।নিচের স্ক্রিনশট দেখুন।

U4 উবুন্টুতে বাংলা ও ফন্ট ইন্সটল  :D

 

System ► administration ► Language Support ওপেন করে বাংলা সিলেক্ট করলে কিছু প্যাকেজ ডাউনলোড হবে তখন বাংলা লেখা গুলা আরও ভালোভালে দেখা যাবে।

U5 উবুন্টুতে বাংলা ও ফন্ট ইন্সটল  :D

 

প্রভাত কি বোর্ডের চেহারাখানা দেখে নেন

U6 উবুন্টুতে বাংলা ও ফন্ট ইন্সটল  :D

 

উবুন্টুতে ফন্ট ইন্সটল:

Alt+F2 চেপে Run Application ওপেন করতে হবে। এবার যে উইন্ডোটি ওপেন হবে সেখানে লিখতে হবে gksu nautilus এবার একটি ফাইল ব্রাউজার ওপেন হবে। সেখান থেকে UP বাটনটি অথবা কীবোর্ড থেকে Backspace বাটন চাপুন। এবার নিচের ফোল্ডারগুলি পরপর ওপেন করতে থাকুন

usr ► share ► fonts ► truetype 

 

ফোল্ডারের ভেতর একটি ফোল্ডার তৈরী করতে পারেন । মনেকরি বাংলা ফন্টগুলার জন্য একটি ফোল্ডার তৈরী করা ফোল্ডারটির নাম Bangla । এবার ডাউনলোড করা ফন্টগুলা ঐ ফোল্ডারের ভেতর কপি করে দিতে হবে।

এবার Application► Accessories► Terminal থেকে টারমিনাল ওপেন করে নিচের কমান্ডটি চালালেই ঐ ফন্টগুলা ইনস্টল হয়ে যাবে►

sudo fc-cache -f -v

 

 

উবুন্টু/ লিনাক্স নিয়ে ধারাবাহিক কিছু লিখার চেষ্টা করবো 🙂

Loading...