Loading...

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই ? আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই ভাল আছেন। আর ভালো থাকেন এই কামনা করি (আমীন)আজ আপনাদের সাথে একটি ছোট দরকারি টিপস শেয়ার করব , বাসায় বা অফিসের কম্পিউটারে নিরাপত্তার জন্য অনেক সময় একাধিক ইউজার থাকে। লিমিটেড ইউজারে কোনো সফটওয়্যার যেমন ইনস্টল করা যায় না তেমনি অনেক কিছুই পরিবর্তন করা যায় না। যদি কোনো কারণে অ্যাডমিনিস্ট্রেটিভের পাসওয়ার্ড ভুলে যান তাহলে সে ক্ষেত্রে বেশ বিপাকে পড়তে হয়। হয়তোবা নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করারও প্রয়োজন হতে পারে। এমতাবস্থায় আপনি যদি লিমিটেড ইউজার ব্যবহার করেন তবে সহজেই লিমিটেড ইউজারের মাধ্যমে অ্যাডমিনিস্ট্রেটিভের পাসওয়ার্ড পরিবর্তন করতে বা নতুন ইউজার খুলতে অথবা বর্তমান লিমিটেড ইউজারকে অ্যাডমিনিস্ট্রেটিভ হিসেবে ব্যবহার করতে পারেন। এজন্য স্টার্ট ম্যানুতে ক্লিক করে (রানে গিয়ে Ctrl+ R চেপে cmd লিখে এন্টার করলে) নিচের পদ্ধতি অবলম্বন করুন।

cd লিখে এন্টার করুন,

c: লিখে এন্টার করুন,

cd windowssystem32 লিখে এন্টার করুন,

copy logon.scr logon.old লিখে এন্টার করুন,

copy cmd.exe logon.scr লিখে এন্টার করুন।

এছাড়াও সরাসরি উইন্ডোজের সিস্টেম৩২ ফোল্ডারে ঢুকে logon.scr ফাইলকে যেকোনো নামে রিনেম করে আবার cmd. বীব ফাইলকে logon.scr নামে রিনেম করতে পারেন। এবার কম্পিউটার রিস্টার্ট করুন এবং কম্পিউটার লগঅন না করে অপেক্ষা করুন তাহলে নির্দিষ্ট সময় পরে স্ক্রিন সেভারের ওয়েট টাইম) স্ক্রিন সেভারের পরিবর্তে কমান্ড প্রোম্পট খুলবে। যদি এই পদ্ধতিতে কমান্ড প্রোম্পট না খোলে তাহলে বিকল্প হিসেবে কমান্ড প্রোম্পট খুলে নিচের পদ্ধতি অবলম্বন করুন। 

Loading...

cd লিখে এন্টার করুন,

c: লিখে এন্টার করুন,

cd windowssystem32 লিখে এন্টার করুন,

copy sethc.exe sethc.old লিখে এন্টার করুন,

copy sethc.exe sethc.old বীব লিখে এন্টার করুন।

এছাড়াও সরাসরি উইন্ডোজের সিস্টেম৩২ ফোল্ডারে sethc.exe বীব ফাইলকে রিনেম করে আবার cmd.exe বীব ফাইলকেsethc.exe বীব নামে রিনেম করুন। এবার কম্পিউটার রিস্টার্ট করুন এবং কম্পিউটার লগঅন না করে শিফট (Shift) কি পাঁচবার চাপুন তাহলে কমান্ড প্রোম্পট খুলবে।

এখন অ্যাডমিনিস্ট্রেটিভের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবঃnet user administrator ২০০৭ লিখুন তাহলে অ্যাডমিনিস্ট্রেটিভের পাসওয়ার্ড পরিবর্তন হয়ে ২০০৭ হয়ে যাবে।

আর আপনি যদি পাসওয়ার্ড পরিবর্তন না করে নতুন ইউজার খুলতে চান তাহলে Mishu/add লিখে এন্টার করুন তাহলে Mishu নামে নতুন একটি ইউজার তৈরি হবে। এবার Mishu ইউজারকে অ্যাডমিনিস্ট্রেটিভ হিসেবে ব্যবহার করতে হলে local group administrator Mishu/ add লিখুন এবং এন্টার করুন। তাহলে আপনার বর্তমান ইউজার (Mishu) অ্যাডমিনিস্ট্রেটিভ হিসেবে ব্যবহার করা যাবে। একইভাবে বর্তমান ব্যবহার করা যে কোনো লিমিটেড ইউজারকে অ্যাডমিনিস্ট্রেটিভ হিসেবে ব্যবহার করতে পারেন।

লগইন করার সময় কমান্ড প্রোম্পট আসলে control userpassword2 লিখে এন্টার করলে ইউজার অ্যাকাউন্টস আসবে যেখান থেকে সহজেই পাসওয়ার্ড পরিবর্তন করা বা ইউজার তৈরি করা যাবে।

আর nusrmgr.cp1 লিখে এন্টার করলে ইউজার অ্যাকাউন্টস ম্যানেজমেন্ট আসবে এবং lusrmgr.msc লিখে এন্টার করলে লোকাল ইউজারস এন্ড গ্রুপ আসবে যেখান থেকেও ইউজার তৈরি বা পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে। এছাড়াও কমান্ড প্রোম্পট শুধু control লিখে এন্টার করলে ইউজার কন্ট্রোল প্যানেল খুলবে।

ভাল লাগুক আর খারাপই লাগুক কমেন্ট করতে ভুবেন  না ,কারন আপনারা কমেন্ট করলে পোস্ট করলে উৎসাহ পাই , কোন ভুল ক্রুতি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ।

One thought on “পিসিতে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড নিয়ে সমস্যা? ওকে খুলে ফেলুন”

Leave a Reply