Loading...

রূপ কথা নয়, সত্যি। মাত্র চার বছরের বালক যুক্তরাষ্ট্রের মিনেসোটা শহরের মেয়র! রবার্ট টাটস্ নামে ছোট এই ছেলেটি এখনও কিন্ডারগার্টেন পাস করেনি অথচ নগরপিতা।

গত বছর মিনেসোটা শহরের ডরেস্ট এর মেয়র নির্বাচিত হয় রবার্ট টাটস। মাত্র ২২ জন নাগরিক নিয়ে শহরটি গঠিত। তবে সংখ্যার হিসাবটা যাই হোক কাগজে-কলমে মেয়র বলে কথা।

শহরটির একজন বাসিন্দা বলছিলেন, টাটস্ এর প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকতে পারে কিন্তু শহর চালানোর মতো যথেষ্ট যোগ্যতা তার রয়েছে।

৪ বছরের বালক চালাচ্ছে শহর! চার প্রজন্ম ধরে ওই এলাকায় থাকছেন কেথি স্মিডথ। তিনি বলেন, সে (টাটস্) সত্যিই বিস্ময়কর। সম্পূর্ণ বিস্ময়কর। আপনি ভাবতে পারবেন না সে কতটা কর্মঠ।
সিবিএস মালিকানাধীন মিনোসোটার শহরের ডব্লিউসিসিও টেলিভিশন জানায়, মেয়র গাইতে ও নাচতে পারে। তিনি লাঠি হাতে তার শহরের নাগরিকদের নিরাপদে রাস্তা পার হবার নির্দেশনা দিয়ে থাকেন। তিনি ভালো মাছ ধরতেও পারেন।

Loading...

রীতি অনুযায়ী গত বছর ‘টেস্ট অব ডরসেট’ উতসবের মধ্যদিয়ে টাটস্ নির্বাচিত মেয়র নির্বাচিত হয়। উৎসবে নাগরিকরা লটারি ড্রয়ের মাধ্যমে মেয়র নির্বাচিত করে থাকেন। সব বয়সের মানুষই মেয়র নির্বাচিত হওয়ার সুযোগ রয়েছে।

আর নির্বাচনী প্রচারণাতেও বেশি খরচ করতে হয়না। মাত্র এক ডলারের মাধ্যমে সকল প্রচারণা শেষ করা যায়। আবার শহরটিতে না থেকেও কেউ মেয়র হতে পারে।

শত বছরের পুরাতন ডরসেট শহরটি বিশ্বে ‘রেস্টুরেন্টের শহর’ বলে পরিচিত। কারণ এখানে মাথাপিছু সবচেয়ে বেশি রেস্টুরেন্ট রয়েছে।

Leave a Reply