Home / Uncategorized / সমগ্র ঢাকা মহানগরীতে পুলিশি সেবা পেতে এ্যান্ড্রয়েড এ্যাপ্লিকেশন!!!

সমগ্র ঢাকা মহানগরীতে পুলিশি সেবা পেতে এ্যান্ড্রয়েড এ্যাপ্লিকেশন!!!

Loading...

1522133_459632304140972_1166837309_nএখন থেকে অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনে অ্যাপ্লিকেশনের মাধ্যমে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সেবা পাওয়া যাবে। এই অ্যান্ড্রয়েড অ্যাপসটির মাধ্যমে ঢাকা মহানগরে অবস্থানকারী যেকোনো ব্যক্তি তাঁর মুঠোফোনের মাধ্যমে পুলিশের সঙ্গে যোগাযোগসহ নানা তথ্য জানতে পারবেন।

এই অ্যাপসটির মাধ্যমে ডিএমপির যেকোনো থানার ওসি, থানার কর্তব্যরত কর্মকর্তার ফোন নম্বর, থানার ঠিকানা এবং সেই থানায় যাওয়ার পথনির্দেশিকা দেখা যাবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুই প্রকৌশলী মনসুর মাহমুদ ও তারিক মাহমুদ এই অ্যাপসটি তৈরি করেছেন। তাঁরা জানিয়েছেন, অ্যাপসটি যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করা যাবে।

এই অ্যাপসটির মাধ্যমে রক্তের প্রয়োজন হলে ডিএমপি ব্লাড ব্যাংকের তথ্য, ট্রাফিক এবং নারী-সহায়তা বিভাগের বিভিন্ন সেবা একইভাবে পাওয়া যাবে। ঢাকার সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) এবং কর্তব্যরত কর্মকর্তাদের নম্বর, প্রতিটি থানার ঠিকানা এবং ম্যাপ রয়েছে এতে। ডিএমপির ফেসবুক পেজে সহজেই যেকোনো পোস্ট বা মেসেজ দেওয়ার জন্য এতে রয়েছে একটি ‘ফেসবুক বাটন’। হঠাত্ রাস্তায় ঘটা কোনো দুর্ঘটনায় ডিএমপির হটলাইনে জানানোর জন্য এতে রয়েছে একটি ‘কুইক কনটাক্ট বাটন’। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যাবে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই।

আজ মঙ্গলবার দুপুর সোয়া ১২টায় রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টার মিলনায়তনে সংবাদ সম্মেলনে অ্যান্ড্রয়েড অ্যাপসটির উদ্বোধন করেন ডিএমপির কমিশনার বেনজীর আহমেদ। এ সময় অতিরিক্ত কমিশনার আবদুল জলিল মন্ডল, অতিরিক্ত কমিশনার আবদুল জলিল, অতিরিক্ত কমিশনার ইব্রাহীম ফাতেমী, অতিরিক্ত কমিশনার মারুফ হাসান, যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম, উপকমিশনার (ডিবি, দক্ষিণ) কৃষ্ণপদ রায়, উপকমিশনার (তথ্য ও জনসংযোগ) মাসুদুর রহমান উপস্থিত ছিলেন।

Loading...

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, আগামী কয়েক মাসের মধ্যে উইন্ডোজ ফোন ও আইফোনেও অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই সেবা পাওয়া যাবে।

1545752_471718032932399_349213739_n

আজ মঙ্গলবার দুপুর সোয়া ১২টায় ডিএমপি মিডিয়া সেন্টার মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ।

যে কেউ সম্পূর্ণ বিনামূল্যে নিচের ঠিকানা থেকে এটি ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড লিংক: http://goo.gl/UkdJoZ

অ্যাপ্লিকেশনটি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানা যাবে ফেসবুকের এই পেইজ থেকে এবং আগ্রহীরা এখানে সরাসরি নির্মাতাদের সাথে কথা বলার এবং বিভিন্ন মতামত শেয়ার করারও সুযোগ পাবেন:

https://www.facebook.com/mobileappofdmp

এই এ্যাপ সম্পর্কে ভিডিও টিউটোরিয়াল পাবেন নীচের ইউটিউব লিঙ্কেঃ
http://www.youtube.com/watch?v=a7M_SYlfgxA

আমরা আশা করব এই এ্যাপ্লিকেশনটিও থেকে আপনারা পুলিশি সেবা সহজেই নিজের হাতের মুঠোয় পেয়ে যাবেন। ২০০ বছরের জরাজীর্ণ ঔপনিবেশিক মনোবৃত্তি পরিহার করে একটি সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে পুলিশের এই পদক্ষেপকে আমি যুগান্তকারী বলে মনে করি। কোন পুলিশ কর্তৃক হয়রানির শিকার হলে এই এ্যাপটির মাধ্যমে আপনারা সরাসরি ওসি বা তদোর্ধ্ব কর্মকর্তাকে অভিযোগ জানাতে পারবেন। আপনারা জনগণ এবং পুলিশ জনগণের সেবক- আমাদের প্রত্যাশা আপনাদের সেবায় এই এ্যাপটি অনন্য ভূমিকা রাখতে সক্ষম হবে।

নতুন দিনের প্রত্যাশায় সবাইকে আবারো অভিনন্দন!

Leave a Reply